140
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 12-04-2022   5:27 PM •      Captured By: রাজীব মুখার্জি   140

বাঙালির নববর্ষের আগেই হাওড়াতে আদিবাসীদের নতুন বছরের নববর্ষের অনুষ্ঠান 'সুরুল পরব'।

রাজীব মুখার্জি:হাওড়া:শীতের ঝরে যাওয়া পাতার পরে নতুন পাতা গজানোর উৎসবে নববর্ষ পালন হাওড়ার আদিবাসী সমাজে। বাঙালির নববর্ষ আসতে এখনো কয়েকটি দিন বাকি। তবু তারই মধ্যে নতুন বছরের উৎসবে মাতলো হাওড়ার জগাছা থানার অন্তর্গত সাঁতরাগাছি প্রেস এলাকার আদিবাসী সমাজ।

আদিবাসী এই সমাজের চিরাচরিত প্রথা অনুযায়ী গাছে নতুন পাতা গজালেই তারা পালন করে আসছে নববর্ষের অনুষ্ঠান। এটাই আদিবাসী সমাজের রীতি। সেই রীতি অনুযায়ী আজকে হাওড়া সাঁতরাগাছি এলাকায় দক্ষিণ পল্লীতে অনুষ্ঠিত হলো তাদের নববর্ষের অনুষ্ঠান। এই অনুষ্ঠানে পৌরোহিত্য করেন আদিবাসী সমাজের প্রতিনিধি করম পাল ভকত বলেন তারা নতুন পাতা গাছে জন্মালে প্রকৃতির পুজো করেন।

এটা দিয়েই তাদের নববর্ষের অনুষ্ঠান উদযাপিত হয় এটা তাদের চিরাচরিত প্রথা চলে আসছে সময়ের সাথে সাথে এটা তাদের আদিবাসী সমাজের রীতি পাশাপাশি আদিবাসী সমাজের অপর এক প্রতিনিধি রেনু নাকরা জানান তাদের নববর্ষের অনুষ্ঠানের নাম সরুল পরব প্রকৃতিতে নতুন পাতা ফল গজালে তারা এই অনুষ্ঠানের আয়োজন করে আসছেন বহু বছর ধরে এটা নতুন জীবনের সূচনা করে তাদের জীবনে তিনি আরো জানান তারা চান তাদের পরবর্তী প্রজন্ম এই রীতিকে এগিয়ে নিয়ে যাক মাঝে এই পরবে ভাঁটা পড়লেও এখন নতুন করে নতুন প্রজন্ম এগিয়ে আসছে বলেই দাবি করেন তিনি নাচ গানে আদিবাসী সমাজের এই অনুষ্ঠান আমাদের সভ্য সমাজে এক দমকা ঠান্ডা বাতাসের মতো আমাদের সমাজকে এক অদ্ভুত অনাবিল প্রকৃতির সন্নিকটে নিয়ে আসে