253
thumb Captured By: মাহিদেব চক্রবর্তী
              • 14-04-2022   10:30 PM •      Captured By: মাহিদেব চক্রবর্তী   253

মর্যাদার সাথে পালিত হলো ভারতের সংবিধানের জনক ডঃ বি.আর আম্বেদকরের জন্মবার্ষিকী।

মাহিদেব চক্রবর্তী: হুগলি:সারা দেশ জুড়ে মর্যাদার পালিত হলো ভারতের সংবিধানের জনক ডঃ বি.আর আম্বেদকরের জন্মবার্ষিকী। সেই মতো হুগলি জেলা জুড়ে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা থেকে শুরু করে রাজনৈতিক দলগুলিও ভারতের সংবিধান প্রনেতার জন্মদিন পালন করে।বিশেষ করে হুগলি জেলায় তৃনমুল ও বিজেপি বিভিন্ন জায়গায় শ্রদ্ধার সাথে এই দিনটি পালন করে।

জানা গিয়েছে ডঃ বি আর অম্বেডকরের জন্মদিন উপলক্ষে ১৪ এপ্রিল সরকারি ছুটি ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।এই বছর ১৪ এপ্রিল বি আর আম্বেদকরের ১৩০ তম জন্ম বার্ষিকী। বাবাসাহেব আম্বেদকরের আসল নাম ভীমরাও রামজি আম্বেদকর। ১৪ এপ্রিল ১৮৯১ সালে তাঁর জন্ম হয়।

তিনি ছিলেন একজন দার্শনিক, ইতিহাসবিদ এবং অর্থনীতিবিদ ভারতের সংবিধানের প্রধান কারিগর ছিলেন তিনি স্বাধীন ভারতবর্ষের প্রথম আইন মন্ত্রী ছিলেন পাশাপাশি দলিতদের অধিকারের জন্য সারা জীবন লড়াই করেছেন বৈষম্য, অবিচারের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন তিনি ১৯৫৬ সালে ৬ ডিসেম্বর মৃত্যু হয় বি আর অম্বেডকরের ১৯৯০ সালে তাঁকে মরোণত্তর ভারতরত্ন সম্মান দেওয়া হয়এদিন হুগলির আরামবাগের গৌরহাটি মোড় ও গোঘাটের বেঙ্গাই মোড়ে তৃনমুলের পক্ষ থেকে জাতীয় সংগীত গেয়ে ডঃ বি আর আম্বেদকরের জন্মদিন পালন হয়অন্যদিকে বিজেপির পক্ষ থেকে জেলার প্রতি কার্যালয়ে মর্যাদার সাথে এই দিনটি পালন করা হয়আরামবাগ বিজেপির পক্ষ থেকে এলাকার শিশুদের হাতে শিক্ষা সামগ্রী তুলে দেওয়া হয়এই বিষয়ে আরামবাগ বিজেপির সাংগঠনিক জেলার সভাপতি সুশান্ত কুমার বেরা জানান, আরামবাগ বিজেপির সাংগঠনিক জেলার পক্ষ থেকে সমস্ত কর্মীদের নিয়ে ডঃ বি আর আম্বেদকরের প্রতিকৃতিতে মাল্যদান করা হয় এবং শিশুদের শিক্ষা সামগ্রী দেওয়া হয়বিজেপি পিছিয়ে পড়া দলিত সম্প্রদায়ের আর্থ সামাজিক উন্নতিতে কাজ করবে এবং ভারতের উন্নয়নে কাজ করবে আরামবাগের বিধায়ক মধুসূদন বাগ জানান, ভারতরত্ন ডঃ বি আর আম্বেদকরের জন্মদিন পালন করার পাশাপাশি তার দেখানো পথে আমরা সেবা মুলক কাজকর্মও করেছিঅন্যদিকে গোঘাটের প্রাক্তন বিধায়ক মানস মজুমদার জানান, মর্যাদা ও শ্রদ্ধার সাথে ভারতের সংবিধানের জনক ডঃবি আর আম্বেদকরের জন্মদিন পালন করা হয়মুর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানানো হয়েছে