102
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 19-04-2022   7:54 PM •      Captured By: রাজীব মুখার্জি   102

হাওড়া স্টেশন থেকে কোটি টাকার সামগ্রী উদ্ধার।

রাজিব মুখার্জি: হাওড়া:আজকে হাওড়া রেলওয়ে স্টেশনের পুরানো কমপ্লেক্স থেকে কোটি টাকা মূল্যের সোনা, রূপা ও নগদ অর্থ উদ্ধার করা হয়। ওই ঘটনায় যুক্ত থাকার অপরাধে প্রদীপ কুমার মাহাতো নামে একজনকে গ্রেফতার করেছে রেল পুলিশ। তার কাছ থেকে পঞ্চাশ লক্ষ টাকার অর্থও উদ্ধার করা হয়।

ধৃত ব্যক্তি পুরুলিয়া জেলার ঝালদা ব্লকের মারু এলাকার বাসিন্দা বলে আরপিএফ সূত্রে খবর। রেলের বিশেষ " সতর্ক" অপারেশনের মাধ্যমে এই বিপুল অর্থ ও সোনা ও রুপা উদ্ধার করা হয়। আজ সকাল ৭ টায় আরপিএফের একটি বিশেষ টিম গোপন সূত্রে খবর পেয়ে ওই ব্যক্তিকে গ্রেফতার করে। ভারতীয় রেলের অপারেশন ''সতর্ক''-এর অধীনে বিশেষ অভিযান চালানোর সময় হাওড়া রেলওয়ে স্টেশনের পুরাতন কমপ্লেক্সে দুটি ব্যাগ দেখে সন্দেহ উদ্রেক হয়।

এরপর তার ব্যাগ খুলে তল্লাশি চালায় তল্লাশিতে ওই ব্যাগ দুটি থেকে মোট এক কোটি মূল্যের নগদ সহ সোনা, রুপা আটক করে তারা এরপরে তাকে জিজ্ঞাসাবাদ করা শুরু হয় জিজ্ঞাসাবাদে সে তার পরিচয় প্রকাশ করে উদ্ধার করা বস্তু ও নগদ বিষয়ে কোনো প্রমাণপত্র দেখাতে না পারলে তাকে গ্রেফতার করা হয় বাজেয়াপ্ত সামগ্রীর মধ্যে আনুমানিক ৮১৫ গ্রাম সোনা যার বাজার মূল্য প্রায় চুয়াল্লিশ সাতানব্বই হাজার পাঁচ শো ত্রিশ টাকা ২কেজি রূপা যার বাজার মূল্য প্রায় ১৪৫৬০০/- (এক লক্ষ পঁয়তাল্লিশ হাজার ছয়শো), এছাড়াও ০.১২২ গ্রাম ওজনের একটি নেকলেস, একটি সোনার চুরি, সোনার দুটি কাফলিঙ্ক, সোনা দিয়ে তৈরি এক টাই ব্রোচের মূল্য আনুমানিক ২৬০০০/- একটি নীলম পাথর, যার মূল্য আনুমানিক- ১৫০০০/- ০১টি সাদা পাথরের ছোট টুকরা, মূল্য আনুমানিক- ৩০০০/- একটি হনুমান মূর্তি, মূল্য দশ হাজার আনুমানিক, উদ্ধারকৃত মোট মূল্য উনপঞ্চাশ লক্ষ একত্রিশ হাজার একশো ত্রিশ টাকা এছাড়া নগদ অর্থ পঞ্চাশ লক্ষ টাকা আরপিএফের আধিকারিকরা জিজ্ঞাসাবাদের সময় তিনি কোনও সমর্থনকারী নথি উপস্থাপন করতে ব্যর্থ হন পাশাপাশি এই জিনিসগুলি বহন করার বিষয়ে সন্তোষজনক উত্তরও দিতে পারেননি ওই ব্যক্তি গতকাল মুড়ি স্টেশন থেকে ট্রেনে ওঠে আরও জিজ্ঞাসাবাদে ওই ব্যক্তি জানিয়েছেন তিনি মুড়ির মুকেশ দুবের অধীনে কুরিয়ার স্টাফ হিসাবে কাজ করেন মুড়ির (রাঁচি) মালিক মুকেশ দুবের নির্দেশ অনুসারে তাকে বড় বাজার কলকাতার একজনকে নগদ সহ উপরের উপকরণগুলি দিতে হয়েছিল যদিও তার বক্তব্যের প্রমান হিসাবে বড়োবাজারের প্রাপকের নাম ও ঠিকানা সম্পর্কে তিনি কিছু জানাতে পারেননি এরপর আরপিএফের থেকে শুল্ক দফতরের আধিকারিকদের জানান হয় কলকাতার শুল্ক সুপারিটেনডেন্ট বি.কে. সিং-এর তত্ত্বাবধানে শুল্ক আধিকারিক আসার পর, সমস্ত উপকরণ এবং নগদ সহ আটক ব্যক্তিকে আরও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য শুল্ক আধিকারিককে হস্তান্তর করা হয়েছে সম্প্রতি এত বড় অর্থের জিনিসপত্র ও নগদ অর্থ হাওড়া স্টেশন থেকে উদ্ধার হয় নি বলেই আরপিএফের সূত্রে খবর