96
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 20-04-2022   5:33 PM •      Captured By: রাজীব মুখার্জি   96

বিপুল অংকের হাতির দাঁতের পুতুল ও ভাস্কর্য উদ্ধার। গ্রেফতার ১

রাজিব মুখার্জি :হাওড়া:হুগলিতে ফাঁস হলো বন্য প্রাণী চোরাকারবারিদের এক বড়োসড়ো চক্রের কুকীর্তি। কেন্দ্রীয় গোয়েন্দা ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরো ও রাজ্য বন বিভাগের যৌথ অভিযানে উদ্ধার হয় বিপুল অঙ্কের হাতির দাঁতের তৈরি পুতুল ও ভাস্কর্য। গ্রেপ্তার করা হয়েছে একজনকে।

জানা গিয়েছে, হুগলি রেঞ্জ এলাকার জনাই সংলগ্ন একটি বাড়িতে বিভিন্ন পশুর অংশ নিয়ে আসা হতো। সেখানেই শিল্পীদের দিয়ে তৈরি করা হতো এইসব জিনিস। গোপন সূত্রে খবর পেয়ে কেন্দ্র ও রাজ্যের যৌথ দল বিশেষ অভিযান চালায় ওই বাড়িতে। অভিযান চলাকালীন দুজন সেখান থেকে পালাতে সক্ষম হলেও একজনকে গ্রেপ্তার করা হয়েছে বলেই রাজ্য বোন বিভাগ সূত্রে খবর।

ধৃতের নাম নারায়ন মাঝি তাকে নিয়ে আসা হয়েছে হাওড়া বিএফও অফিসে হাওড়া ফরেস্ট অফিসে রয়েছেন ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরোর উচ্চপদস্থ আধিকারিকরাও ধৃতের বিরুদ্ধে বন্যপ্রাণী আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে বোন বিভাগ সূত্রে খবর পাশাপাশি তাকে জিজ্ঞাসাবাদ করে এই চক্রের বাকিদের নাম জানতে চাইছে তদন্তকারী আধিকারিকরা ধৃতের সঙ্গে আন্তর্জাতিক বন্য প্রাণী পাচার চক্রের কোনো যোগ আছে কিনা তাও খতিয়ে দেখা হবে বলেই বোন বিভাগ সূত্রে খবর প্রসঙ্গত এর আগে কয়েক বছর পূর্বে হাওড়ার সলপ এলাকা থেকে উদ্ধার হয় ময়ূর পাচারের সময় পুলিশের তাড়া খেয়ে পালিয়ে যাওয়ার সময় ফেলে চলে যায় ময়ূরটিকে পাশাপাশি হাওড়ার বেলিলিয়াস রোডের এক ব্যবসায়ীর নাম জড়িয়েছিল বন্য প্রাণী পাচারে