119
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 20-04-2022   5:35 PM •      Captured By: রাজীব মুখার্জি   119

প্লাস্টিকে ব্যাগ ব্যবহারে বন্ধে কড়া সিদ্ধান্ত পৌর নিগমের। নিয়ম না মানলে হতে পারে জরিমানা। জল জমা রুখতে নিদারুণ গ্রীষ্মে রাস্তায় নিগম।

রাজিব মুখার্জি :হাওড়া:অল্প বৃষ্টিতেই ভাসে হাওড়া শহর। জমা জলের সমস্যায় বহু বছর ধরে ভুগছে শহরবাসী। বৃষ্টি থেমে যাওয়ার পরও দীর্ঘদিন ধরে এলাকায় জমা জল নিয়ে নাকাল হতে হয় হাওড়া শহরের বিস্তীর্ন এলাকার মানুষকে।

জমা জলের নিষ্ক্রমন ব্যবস্থাকে সচল রাখতে হিমশিম খেতে হয় হাওড়া পৌরনিগমকেও। পৌরনিগম ও পরিবেশবিদদের তরফ থেকেও প্লাস্টিকের তৈরি ব্যাগের ব্যবহার পরিত্যাগ করার অনুরোধ করা হয়েছে সাধারণ মানুষকে। তবু কোথাও রয়ে গেছে উদাসীনতা ও সঠিক নজরদারির প্রক্রিয়া। ফলে ব্যবহৃত প্লাস্টিকের বজ্য এসে জমছে শহরের নালাগুলোতে।

আর বৃষ্টি হলেই এই জমে থাকা প্লাস্টিক আটকে দিচ্ছে জল নিষ্কাশনের স্বাভাবিক প্রক্রিয়া পরিবেশের সুরক্ষা ও জমা জল থেকে সুরাহা পেতে তাই ফের সক্রিয় হলো হাওড়া পৌর নিগম আজকে ৮ নম্বর ওয়ার্ডের মধ্যে নিকাশি নালা পরিষ্কার প্রক্রিয়া সরেজমিনে দেখতে আসেন হাওড়া পৌর নিগমের মুখ্য প্রশাসক নিজেই তিনি বলেন এই ৮ নম্বর ওয়ার্ডের এই নিকাশি ব্যবস্থা সমগ্র হাওড়ার নিকাশি ব্যবস্থার অন্যতম অঙ্গ বিগত বেশ কয়েক বছর এটা সঠিকভাবে পরিষ্কার করা হয় নি তাই একে পরিষ্কার করার উদ্যোগ নেওয়া হয়েছে এতে শুধু ৮ নম্বর নয় সংলগ্ন বিস্তীর্ণ এলাকা উপকৃত হবে পাশাপাশি পচা খালের অংশকেও পরিষ্কার করার দায়িত্ব নিয়েছে রাজ্যের সেচ দফতর এই দুটো কাজ সম্পুর্ন হলে গত বছরের মতো জল জমে থাকবে না পাশাপাশি প্লাস্টিকের তৈরি ব্যাগ ব্যবহার বন্ধ করতে মানুষকে সচেতন করার কাজও করছে নগর নিগম বলে দাবি করেন তিনি এর জন্য টোটোতে প্রচার সহ শহর জুড়ে হোর্ডিং টাঙিয়ে প্রচার করা হচ্ছে এতে পরিস্থিতির উন্নতি নাহলে পৌর নিগম জরিমানা করার পথে হাঁটবে বলেই তিনি দাবি করেন এই কাজ সকলের ভালো থাকার জন্যই হচ্ছে কিছু মানুষের নির্বুদ্ধিতার জন্য বাকিদের ভুগতে দেওয়া হবে না বলেই দাবি করেন তিনি সম্প্রতি এই সচেতনতা সকলের মধ্যে ছড়িয়ে দিতে ও প্লাস্টিকের পলিথিন ব্যাগ বর্জন করার জন্য মাইকিং ও হোর্ডিং টাঙানোর ব্যবস্থা করেছে পৌর নিগম প্রতিটি দোকানে গিয়ে তারা ২০ মাইক্রনের নীচে ব্যবহৃত প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করতে বারণ করা হয় তবে এত কিছুর পর এবারের বৃষ্টির মরশুমে পৌর নিগম এলাকায় জল কত দ্রুত নেমে যাবে সেটাই এখন পরীক্ষা পৌর নিগমের কাছে