121
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 25-04-2022   9:02 PM •      Captured By: রাজীব মুখার্জি   121

হাওড়া মেলার আগে নির্মীয়মান নাগরদোলা য় দুর্ঘটনা। আহত দুই শ্রমিক। কাজ বন্ধ করে দেয় শ্রমিকেরা।

রাজিব মুখার্জি:হাওড়া:হাওড়ার রামরাজাতলার শঙ্কর মঠে দুর্ঘটনা ঘটে আজকে। মেলার জন্য নির্মীয়মান দোলনা তৈরির সময় ঘটে এই দুর্ঘটনা। হাওড়া উৎসবে মেলার নাগরদোলার কাজ করার সময় মর্মান্তিক দুর্ঘটনা।

দোলনার কাজ করার সময় প্রায় সত্তর ফুট উপর থেকে পড়ে গুরুতর জখম তিন শ্রমিক। আশঙ্কাজনক অবস্থায় তাদের চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে হাসপাতালে। সোমবার সকাল সাড়ে দশটা নাগাদ ঘটনাটি ঘটে রামরাজাতলা শঙ্কর মঠ সংলগ্ন মাঠে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ মঠের মহারাজ অর্থ রোজগারের জন্য এই মেলা করতে অনুমতি দিয়েছেন।

অথচ মঠের ভেতরের মাঠে নোটিশ টাঙানো রয়েছে সাইকেল বাইক ঢোকা নিষিদ্ধ তবে মেলার জন্য বড় বড় গাড়ি ঢুকলে তাতে কোনো বাধা নিষেধ নেই স্থানীয় বাসিন্দাদের আরও অভিযোগ, কোনরকম সেফটি বেল্ট ছাড়াই শ্রমিকরা নগরদোলার জয়েসের উপরে সেখান থেকেই পড়ে যায় তারা প্রত্যক্ষদর্শীদের আরও অভিযোগ, ঠিকাদাররা ঘটনার পরেই বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করে ঠিকাদার গোষ্ঠী প্রমাণ লোপাটের চেষ্টা করা হয় এই ভেঙে পড়া নাগরদোলার অংশ কোন বাচ্ছার উপর পড়লে চরম ক্ষতি হতে পারতো তাদের পরিবারের নাগরদোলার কর্মী দাবি করেন দোলনার কাঠামো তৈরির সময় কাঠামোগুলো বাঁকানো থাকে সেই কাঠামোর আংটা সোজা হয়ে বেরিয়ে যায় আর তাতেই এই বিপত্তি ঘটে দোলনার উপরে দুইজন কাজ করছিল তারা উপর থেকে মাটিতে পড়ে যায় আঘাত পায় দুইজনেই তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে আপাতত সুস্থ্য আছেন তারা বলেই দাবি করেন তিনি তিনি জানান রাকেশ মন্ডল ও উলা শেখ এই দুজন আহত হয়েছে এদের বাড়ি বাড়ুইপুর থানা এলাকায় তবে এই মেলা নিয়ে আপত্তি থাকার কথা জানান স্থানীয় এক বাসিন্দা তিনি স্পষ্ট বলেন বাচ্ছারা খেলাধুলা করলে মাঠ নষ্ট হওয়ার কথা বলে মঠের মহারাজ আর মেলার জন্য মাঠে গর্ত খুঁড়লে মাঠ খারাপ হয় না মাঠের ভিতরে সাইকেল, বাইক রাখলে অশান্তি হয় পোস্টার মেরে তা লেখা আছে অথচ বড় বড় গাড়ি মেলার জন্য ঢুকলে তাতে মাঠের ক্ষতি হয় না আসলে অর্থ উপার্জনের জন্য মঠের মহারাজ মেলা করার অনুমতি দিয়েছেন এই মেলা অবিলম্বে বন্ধ করার দাবি জানান তিনি পাশাপাশি তিনি বলেন এই কাঠামো যদি কোনো বাচ্ছার গায়ে পড়ত তাহলে তার পরিবারের সর্বনাশ হত সেই দায়িত্ব কেউ নিত না গোটা ঘটনাটি খতিয়ে দেখতে ঘটনাস্থলে আসে জগাছা থানার পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে এদিকে, দুর্ঘটনার পরে কাজ বন্ধ করে দেন মেলার বাকি শ্রমিকরা