116
thumb Captured By: গোপাল বিশ্বাস
              • 25-04-2022   9:09 PM •      Captured By: গোপাল বিশ্বাস   116

ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি নবদ্বীপ শাখার পক্ষ থেকে ঘরে ঘরে বিজ্ঞান ভাবনা কর্মসূচি

গোপাল বিশ্বাস -ঃনদীয়া-ঃ :- কুসংস্কারমুক্ত ও বিজ্ঞানমনস্ক সুস্থ সমাজ গড়ার লক্ষ্যে ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি’র নবদ্বীপ শাখার পক্ষ থেকে "ঘরে ঘরে বিজ্ঞান ভাবনা" কর্মসূচী চালু করা হলো। ঘরে ঘরে যেমন ধর্মীয় কীর্তন হয় ঠিক তেমনি ঘরে ঘরে বিজ্ঞানমনস্কতা ও যুক্তিবাদের প্রচার চলবে বলে জানান নবদ্বীপ শাখার সদস্যরা। এদিন বিকেলে নবদ্বীপ পৌরসভার ২৩ নম্বর ওয়ার্ডের কোর্ট পাড়ার বাসিন্দা কমল সাহার বাড়িতে বিজ্ঞান ও যুক্তিবাদ নিয়ে আলোচনা করা হয়।

সেখানে হাতে কলমে দেখানো হয় জন্ডিসের মালা কিভাবে বাড়ে, জন্ডিসে হাত ধোয়ালে কিভাবে হলুদ জল বের হয়, কুকুর বা সাপে কাটলে বিষ নামাতে থালা পড়ার বৈজ্ঞানিক ব্যাখ্যা। কমল বাবুর বাড়ির সকলে এসব দেখে খুব খুশি এবং তাঁরা অনেক অজানা বিষয় জানতে পেরে তাঁদের আত্মীয় বন্ধুবান্ধবের বাড়িতেও 'ঘরে ঘরে বিজ্ঞান ভাবনা' আসর বসাবে বলে যুক্তিবাদী সমিতির সদস্যদের কথা দেন। ধর্ম না কর্ম, মানুষের কোনটা করা উচিৎ তা নিয়ে বক্তব্য রাখেন সমিতির সম্পাদক প্রতাপ চন্দ্র দাস। সমিতির সভাপতি সোমনাথ ব্যানার্জি জন্ডিসের মালা বেড়ে যায় কেন তাঁরও ব্যাখ্যা দেন এবং কোল্ড ড্রিংক্স কতটা ক্ষতিকারক তাও বলেন।

ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখার সম্পাদক প্রতাপ চন্দ্র দাস বলেন, ঘরে ঘরে ধর্ম নামক মিথ্যা নিয়ে যেভাবে প্রচার হচ্ছে, যেভাবে সমাজটাকে ধর্ম দিয়ে কুসংস্কারাচ্ছন্ন ও বিকলাঙ্গ করা হচ্ছে তাঁর থেকে মুক্তি দরকার মানুষকে বিজ্ঞান সচেতন ও কুসংস্কারমুক্ত করতে না পারলে, সুস্থ সবল ও শোষণহীন সমাজ গঠন কখনোই সম্ভব নয়