141
thumb Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী
              • 05-06-2022   10:02 PM •      Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী   141

পরিবেশ দিবস পালন করল গুসকরা 'বিজ্ঞান মঞ্চ'

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী:- বিশাল সৌরজগতের মধ্যে পৃথিবী হলো একমাত্র গ্রহ যেখানে জীবকুল তথা মানুষ বাস করে। বিজ্ঞান ও প্রযুক্তির হাত ধরে সভ্যতা যত উন্নত হয়েছে তত নিজেকে সভ্য তথা শ্রেষ্ঠ বলে দাবি করা মানুষের মধ্যে অসচেতনতা লক্ষ্য করা গ্যাছে। নির্বিচারে বিশ্বের উপর চালিয়েছে অত্যাচারের স্টিম রোলার।

বিপন্ন করে তুলেছে নিজের অস্তিত্বকে। পরিবেশ সম্পর্কে অসচেতন মানুষকে সচেতন করার লক্ষ্যে জাতিসংঘ ১৯৭৪ সাল থেকে ৫ ই জুন দিনটি 'পরিবেশ দিবস' হিসাবে পালন করে আসছে। এই রাজ্যের বিভিন্ন প্রান্তে পালিত হচ্ছে দিনটি। পেছিয়ে নাই পূর্ব বর্ধমানের গুসকরা।

এই বিষয়ে অগ্রণী ভূমিকা নেয় 'বিজ্ঞান মঞ্চ' এর সদস্যরা মানুষকে পরিবেশ সম্পর্কে সচেতন করার লক্ষ্যে গুসকরা 'বিজ্ঞান মঞ্চ' এর উদ্যোগে ৫ ই জুন গুসকরা বারোয়ারি তলা থেকে একটি র‍্যালি বের হয় পরিবেশ সচেতনতা সম্পর্কিত বিভিন্ন প্লাকার্ড হাতে নিয়ে প্রায় আশি জন সদস্য এই র‍্যালিতে পা মেলান এবং শহরের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে এই র‍্যালি বারোয়ারি তলায় শেষ হয় প্রসঙ্গত 'বিজ্ঞান মঞ্চ' গত ত্রিশ বছরের বেশি সময় ধরে এই এলাকায় ডাইনি প্রথা, বাল্য বিবাহ, সর্প দংশন সহ বিভিন্ন কুসংস্কারের বিরুদ্ধে নিয়মিত প্রচার করে যাচ্ছে এমনকি এবারের দোল উৎসবে তাদের তৈরি ভেষজ আবির বিভিন্ন জায়গায় ব্যবহৃত হয় র‍্যালিতে পা মেলান 'বিজ্ঞান মঞ্চ' এর সদস্য তপন মাজি, বিষ্ণুপদ সিনহা, বাণী সামন্ত, অমল দাস সহ বেশ কয়েকজন সদস্যা একই দিনে বাঙালিদের একটি সামাজিক উৎসব থাকার জন্য ইচ্ছে থাকলেও অনেকেই উপস্থিত থাকতে পারেননি এবং একই কারণে আজকে নির্ধারিত প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের দিন পরিবর্তন করা হয় পরে গুসকরা 'বিজ্ঞান মঞ্চ' এর সম্পাদক অমল দাস বললেন - বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতি হলেও এখনো দেশের বিভিন্ন প্রান্তে, যদিও আগের থেকে কম, অনেক কুসংস্কার থেকে গ্যাছে মানুষকে সচেতন করে সেগুলো দূর করতে হবে সবচেয়ে আগে দরকার পরিবেশকে সুস্থ রাখা এর জন্য আমাদের নিয়মিত গাছ লাগাতে হবে এবং রক্ষণাবেক্ষণ করতে হবে প্লাস্টিক বর্জন করতে হবে পানীয় জলের অযথা অপচয়ের বিষয়টা মাথায় রাখতে হবে আশাকরি নিজের স্বার্থে মানুষ সচেতন হবে 'বিজ্ঞান মঞ্চ' এর উদ্যোগের ভূয়সী প্রশংসা করে গুসকরা পৌরসভার চেয়ারম্যান কুশল মুখার্জ্জী বললেন- খুবই ভাল উদ্যোগ চেয়ারম্যান হিসাবে আমি তাদের পাশে থাকব তাদের অনুরোধ করব সমাজের সমস্ত স্তরের মানুষকে এই কাজে যুক্ত করতে তবেই কিন্তু সার্বিক সাফল্য আসবে