157
thumb Captured By: গোপাল বিশ্বাস
              • 14-06-2022   6:52 PM •      Captured By: গোপাল বিশ্বাস   157

নদীয়ায় মহা সমারোহে পালিত হলো নবদ্বীপের অন্যতম ঐতিহ্য বাহি মা পোড়ামার আবির্ভাব তিথি।

গোপাল বিশ্বাস -ঃনদীয়া-ঃ আজ শ্রী শ্রী জগন্নাথ দেবের স্নান যাত্রা উৎসব। পাশাপাশি মহা সমারোহে পালিত হলো নবদ্বীপের অন্যতম ঐতিহ্য বাহি মা পোড়ামার আবির্ভাব তিথি। যাকে ঘিরে সকাল থেকেই সাধারণ মানুষের ভীর জমাতে শুরু করে মন্দির প্রাঙ্গনে।

কথিত আছে আজকের দিনে আবির্ভূত হয়েছিলেন নবদ্বীপের আরাধ্য দেবী বিদগ্ধ জননী মা পোড়ামা। তীর্থভূমি নবদ্বীপবাসি সহ দেশ বিদেশের বহু ভক্তপ্রাণ মানুষ যেমন নিজেদের বিভিন্ন অনুষ্ঠানের দিনে প্রথমেই মা পোড়ামার পূজা দিতে ছুটে আসে নবদ্বীপের প্রাণকেন্দ্র পোড়ামাতালায়। তেমনি আজ এই নবদ্বীপের প্রাণকেন্দ্র পোরামাতালায় মায়ের আবির্ভাব তিথিতে একই ভাবে মন্দির প্রাঙ্গন কে ফুলের মালা দিয়ে সুসজ্জিত করে সাজিয়ে তুলেছেন এবং শ্রী শ্রী জগন্নাথদেবের স্নান যাত্রা উপলক্ষে এদিন সকাল থেকেই চৈতন্যভূমি নবদ্বীপের এই মন্দিরে চলছে মায়ের বিশেষ পূজানুষ্ঠান। দেখা গেলো বহু মানুষ ভিড় জমিয়েছেন।

মা পোড়ামা মন্দিরে আজ পুজো দিতে বহু মানুষের সমাগম হয় মন্দিরে প্রধান পুরোহিত জানান আমরা পূর্ব পুরুষ থেকে শুনে আসছি আজকের দিনে মাকে ১০০ গগরা গঙ্গার জল দিয়ে স্নান করানো হয়, সাথে বিশেষ পূজার আয়োজন করা হয়, সেই রিতী মেনে আজও ঐতিহ্য বজায় রোখে চলে আসছে এই অনুষ্ঠান