160
thumb Captured By: অনিকেত বাউরী
              • 22-06-2022   10:24 PM •      Captured By: অনিকেত বাউরী   160

আবারো হাতির তাণ্ডব, আতঙ্কে রয়েছে গ্রামবাসী।

অনিকেত বাউরী, বাঁকুড়া :-বাঁকুড়া বেলিয়াতোড় রেঞ্জের একাধিক গ্রামে বুনো হাতির তান্ডব চলছে প্রতিনিয়ত গ্রামের মধ্যে ঢুকে পড়ছে বুনো হাতি ক্ষতির মুখে পড়েছে সাধারণ মানুষ। দিন কাটছে ভয়ের মধ্যে। প্রসঙ্গত গত সোমবার বাঁকুড়ার বেলিয়াতোড় রেঞ্জের ওলতোড়া গ্রামে গভীর রাতে আচমকাই ঢুকে পড়ে একটি বুনো হাতি, তাণ্ডব চালায় পুরো গ্রাম জুড়ে, ভেঙ্গে ফেলে একাধিক ঘরবাড়ি দোকান সহ অঙ্গনওয়াড়ি কেন্দ্রের প্রাচীর এবং বেশ কিছু মানুষের ঘরে থাকা খাবার খেয়ে নষ্ট করে যাই সেই বুনো হাতি টি।

স্থানীয় সূত্রে জানা গেছে হাতির তান্ডব প্রতিনিয়ত বেড়েই চলেছে এই এলাকার একাধিক গ্রামে হাতির তান্ডব চলে প্রায় সময়ই ক্ষতির মুখে পড়তে হয় গ্রামবাসীদের কে, এইবার ওলতোড়া গ্রামে প্রায় ৯ থেকে ১০ টি ঘরবাড়ি দোকান ও অঙ্গনারী কেন্দ্র ভাঙচুর করে একটি বুনো হাতি। এখন স্থানীয়দের দাবি - তারা বনদপ্তর এ জানালে তাদেরকে বনদপ্তর এর তরফ থেকে বলা হয় হাতি ও থাকবে মানুষও থাকবে আপনারা তো সরকারের সুযোগ সুবিধা পাচ্ছেন তাহলে আপনাদেরকে এই সব সহ্য করে থাকতে হবে, এছাড়াও গ্রামবাসীর অভিযোগ এইযে হাতিতে ক্ষতি করে যায় সেইগুলোর ঠিকমতো ক্ষতিপূরণ পাওয়া যায় না। এখন গ্রামবাসীরা চাই হাতিকে জঙ্গলের মধ্যে রাখা হোক লোকালয়ে যেন না আসে এবং বনদপ্তর থেকে যেন বনের পশুকে পর্যাপ্ত পরিমাণে খাবার দেওয়া হয়, বনের মধ্যে খাবার না পাওয়াতেই লোকালয়ে ঢুকে পড়ছে হাতি। এবং ক্ষতিপূরণের দাবি করছেন তারা।

সোমবার এই ঘটনার পর মঙ্গলবার সারা দিন-রাত বনের মধ্যে টহলদারি দেয় বনদপ্তর এর কর্মীরা, হাতিটিকে অন্য সাইডে করার চেষ্টা করে তারা এই বিষয়ে বেলিয়াতোড় রেঞ্জ অফিসার মহিবুল ইসলাম বলেন- গ্রামে আট-দশটি ঘরবাড়ি ভেঙেছে আমরা চেষ্টা করছি কি হবে সে ক্ষতিপূরণ দেওয়া যায় ও ক'দিন ধরে একটি হাতি রয়েছে বনের মধ্যে পর্যাপ্ত পরিমাণে খাবার না পাওয়ার জন্য লোকালয়ে চলে আসছে, আমরা লোক রেখেছি তারা হাতিটিকে মনিটরিং করছে তবে এটাই এখন দেখার বিষয় যেভাবে হাতির উপদ্রব বেড়ে চলেছে গ্রামে যেভাবে আতঙ্কে রয়েছে গ্রামের মানুষ যেই পরিমান ক্ষতি হচ্ছে মানুষের একাধিক জিনিস সেই জায়গা থেকে কি মানুষ রেহাই পাবে, মুক্তি পাবে, শান্তি পাবে, সেটাই এখন দেখার বিষয়