143
thumb Captured By: সুদীপ্ত মিত্র
              • 22-06-2022   11:37 PM •      Captured By: সুদীপ্ত মিত্র   143

নারীর সুরক্ষায় জোর দিয়ে চালু হলো মহিলা পুলিশের উইনার্স টিম।

সুদীপ্ত মিত্র, ঝাড়গ্রাম: একদা মাও অধ্যুষিত বেলপাহাড়ীতে মুখ্যমন্ত্রীর উদ্যোগে নারীর সুরক্ষায় জোর দিয়ে চালু হলো মহিলা পুলিশের উইনার্স টিম। মে মাসে ঝাড়গ্রামে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। প্রশাসনিক বৈঠকে পুলিশ সুপারকে বেলপাহাড়ির প্রত্যন্ত এলাকায় টহলদারির জন্য উইনার্স টিম তৈরি করার নির্দেশ দেন।

সেইমতো বুধবার বিকেলে ঝাড়গ্রাম জেলা পুলিশের উদ্যোগে বেলপাহাড়ি থানায় মহিলা টিমের উদ্বোধন করলেন ঝাড়গ্রামের পুলিশ সুপার অরিজিৎ সিনহা। উইনার্স টিমে দশটি স্কুটি গাড়িতে ১২ জনের একটি টিম রয়েছে যারা বেলপাহাড়ির প্রত্যন্ত এলাকায় টহলদারী করবে। বর্তমান সময়ে পশ্চিমবঙ্গের পর্যটন মানচিত্রে ঝাড়গ্রাম একটি গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র। বছরের প্রায় সবসময়ই ঝাড়গ্রামের বেলপাহাড়ীতে পাহাড় জঙ্গলের টানে পর্যটকদের আনাগোনা রয়েছে।

ফলে উইনার্স টিম নারী সুরক্ষার পাশাপাশি পর্যটকদেরও সুরক্ষা দেবে বলে জানা গিয়েছে ঝাড়গ্রামের পুলিশ সুপার অরিজিৎ সিনহা বলেন, "পশ্চিমবঙ্গ সরকারের নির্দেশে প্রতিটি জেলাতে যেরকম শুরু হয়েছে উইনার্স অল উইমেন স্কোয়ারট এর মূল লক্ষ্য হচ্ছে নারী সুরক্ষা এবং এন্টি ইভটিজিং জন্য পেট্রোলিং করা ২০১৭ সালে কলকাতায় প্রথম চালু হয় এর সাফল্য দেখে প্রতিটি বড় শহরে ও পুলিশ কমিশনারেটে চালু করা হয়েছে আমার মনে হয় পশ্চিমবঙ্গে এটাই প্রথম যেখানে একটি গ্রাম্য এলাকায় উইনার্স টিম চালু হচ্ছে বেলপাহাড়ীর মতো জায়গায় এটা খুবই গুরুত্বপূর্ণ কারণ এখানে সারা বছরই ট্যুরিস্ট আসে বিশেষ করে মহিলা ট্যুরিস্টদের সুবিধা হবে আগামী দিনে এদের মার্শাল আর্ট ট্রেনিং দিয়ে আরোও শক্তিশালী করে গড়ে তোলা হবে এখন ১২ জনের টিম নিয়ে চালু হয়েছে পরবর্তীকালে চাহিদা অনুযায়ী আরো বাড়ানো হবে