146
thumb Captured By: অনিকেত বাউরী
              • 24-06-2022   10:30 PM •      Captured By: অনিকেত বাউরী   146

এ যেন এক স্বাস্থ্য কেন্দ্র না ভূত ঘর বোঝার উপায় নেই*।

অনিকেত বাউরি:-বাঁকুড়া:- জেলার বড়জোড়া ব্লকের অন্তর্গত গদারডিহি গ্রাম আর সেখানেই অবস্থিত এক স্বাস্থ্য কেন্দ্র, এ যে এক স্বাস্থ্য কেন্দ্র না ভূতের আস্তানা বোঝা যাবেনা। দীর্ঘ পঁচিশ বছর ধরে বেহাল অবস্থায় পড়ে আছে এই স্বাস্থ্যকেন্দ্র, নেই নিয়মিত ডাক্তারের আনাগোনা, নেই পর্যাপ্ত ঔষধ।আজ থেকে দীর্ঘ পঁচিশ বছর আগে এই স্বাস্থ্য কেন্দ্র থেকে মিলতো সব রকম সুযোগ সুবিধা এমনকি শল্য চিকিৎসার সুবিধা পর্যন্ত এখানে পাওয়া যেত এমনটাই জানাচ্ছেন গ্রামবাসীরা।

আর এখন একটু সামান্য কিছু চিকিৎসা পরিষেবা পেতে গেলে গদারডিহি সহ পাশ্ববর্তী গ্রামের মানুষদের দীর্ঘ পথ অতিক্রম করে ছুটে যেতে হয় বড়জোড়া সুপাস্পেশালিটি হাসপাতালে। সপ্তাহে তিনদিন ডাক্তারের আগমন হলে কিছু পরিষেবা পাওয়া গেলেও বাকি যে কটাদিন ডাক্তার বাবু আসেনা সেকটা দিন চরম সমস্যায় পড়তে হয় পুরো গ্রামকে। স্বাস্থ্যকে রক্ষনা বেক্ষনের জন্য একজন গ্রামবাসীকে রোজ একশো টাকার বিনিময়ে রাখা হলেও তার একার পক্ষে সম্ভব হয়ে ওঠেনা আর রক্ষনাবেক্ষনের জন্য একশো টাকা পারিশ্রমিক তাও সে ঠিকঠাক পায়না। স্বাস্থ্য কেন্দ্রের দরজা, জানালা সবে মরচের মোটা স্তর পড়ার সাথে সাথে কিছু কিছু জায়গায় ভেঙে পড়েছে, পুরো চত্বর আগাছায় পরিপূর্ণ হয়ে।

এই ভগ্ন প্রায় স্বাস্থ্য কেন্দ্র যেখানে গদারডিহি সব পাশাপাশি বেশ কয়েকটি গ্রামের লাইফলাইন সেখানে এই গ্রামের চিত্র সত্যিই শোচনীয় গ্রামের মানুষ যেন কাতর ভাবে আবেদন জানাচ্ছে আবার সব কিছু পরিষেবা পঁচিশবছর আগের মতো হয়ে যায়দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় পড়ে থাকা এই স্বাস্থ্য কেন্দ্রের ব্যাপার নিয়ে স্থানীয় বড়জোড়া বিধাসভার বিধায়ক অলোক মুখার্জি জানানো হলে এবারেও মিললো আশ্বাস উনি জানান আমরা বি এম ও এইচ থ্রু সি এম ও এইচ কে বিষয়টি জানিয়েছি শীগ্রই ব্যাবস্থা নেওয়া হবে