126
thumb Captured By: গোপাল বিশ্বাস
              • 26-06-2022   6:29 PM •      Captured By: গোপাল বিশ্বাস   126

২৪(24) তম বছরে পা এবারে নদীয়ার মায়াপুর ইস্কন মন্দিরের রথ যাত্রা উৎসব।

গোপাল বিশ্বাস -ঃনদীয়া-ঃ ২০২২ এ ইস্কন মন্দির পরিচালিত রথ যাত্রা উৎসব ঘিরে ইতি মধ্যে তোর জোর শুরু হয়ে গিয়েছে ইস্কন মন্দিরে ও রাজাপুর জগন্নাথ মন্দিরে। এ বছর ইস্কনের রথ যাত্রা চব্বিশ বছরে পা দিতে চলেছে। গত দু বছর কোনরকম আরম্বর ছাড়াই পালিত হয়েছিল।

আজ মায়াপুর ইস্কন মন্দিরে মন্দির কতৃপক্ষ এক সাংবাদিক সন্মেলনের মাধ্যমে এবছরের রথ যাত্রা উৎসব ঘিরে তাদের সকল পরিকল্পনা ও অনুষ্ঠান সূচী বিস্তারিত বিবরণ দেন। সেখানেই তারা জানান এবছরও রথের সকল আচার অনুষ্ঠান সরকারি সকল করোনা বিধি মেনেই অনুষ্ঠিত হবে। এবছরের রথের সকল দিন থেকে উল্টো রথ পর্যন্ত যা সকল সামাজিক ও ভক্তি মূলক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে তা সমাধি মন্দিরের সামনে হবে। রথের দিন বেলা ২ টোয় বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হবে ৫ কিমি পথ এসে ইস্কন মন্দিরে আসবে সন্ধ্যা ৭ টায়।

তারা দাবী করেন এবছর তাদের রথের প্রধান অতিথি বা মূল আকর্শন বলরামের পুরীর রথের চাকা তাদের কথায় প্রভু বলরাম ওই চাকার মাধ্যমেই তার উপস্থিতি থাকবে রথের ক দিন ভক্তরা জগন্নাথ দেব বা রথের পাশাপাশি এই চাকার ও পূজা ও দর্শন করতে পারবে গত দুবছর করোনার কারনে সেভাবে কোন অনুষ্ঠান অনুষ্ঠিত না হওয়ায় এবার তারা প্রায় দু লক্ষ্য ভক্ত সমাগম হবে বলেও আসাবাদি অনুষ্ঠান সূচীর মধ্যে থাকছে আগত সকল ভক্ত দের জন্য বিনা মূল্যে প্রসাদের ব্যবস্থা ও ভক্ত দের একটি করে চারা গাছ দেওয়া হবে প্রকৃতির ভারসাম্য যাতে বজায় থাকে, এই অনুষ্ঠানে রাজ্য সরকারের বনদফতরের সহায়তায় হবে এছাড়াও তারা আরও বলেন দুর দূরান্ত থেকে অসংখ্য ভক্ত সমাগম হয় ইস্কন মায়াপুরে, আর রথ উৎসবে যাতে সবাই সুষ্ঠু ভাবে যাতায়াত করতে পারে তার জন্য রেল দফতরের কাছে শিয়ালদহ থেকে কৃষ্ণ নগর ও হাওড়া থেকে নবদ্বীপ ধাম স্টেশন পর্যন্ত বিশেষ ট্রেনের ব্যবস্তা করার আবেদন জানিয়েছে পাশাপাশি সম্প্রতি ৩৪ নং জাতীয় সড়কের সংযোগ স্থল চৌগাছা মোর থেকে হুলোর ঘাট পর্যন্ত রাস্তা সংস্করণের যে কাজ শুরু হয়ে ছিল তা বর্তমানে চলছে, এখন এই কাজ চলা কালিন প্রশাসন হুলোর ঘাট থেকে তারিন পুর ঘাট রাস্তাটি সংস্কার করে দিয়েছে, আর ইস্কন কতৃপক্ষ জানায় আর যে কদিন রথের বাকী তার মধ্যে আরও কিছুটা কাজও হয়ে যাবে, তাতে রথের ও ভক্ত দের কোন অসুবিধা হবে না