153
thumb Captured By: জয়দীপ মৈত্র
              • 01-07-2022   8:49 PM •      Captured By: জয়দীপ মৈত্র   153

বাড়ছে নদীর জল চিন্তায় রাতের ঘুম উড়েছে নদী তীরবর্তী বাসিন্দাদের।

জয়দীপ মৈত্র :-দক্ষিণ দিনাজপুর: উত্তরবঙ্গ জুড়ে শুরু হয়েছে বাড়ি ও মাঝারি বৃষ্টিপাত যার জেরে উত্তরবঙ্গের সমস্ত নদী ফুল ফুলে ফেঁপে উঠেছে তার সাথেই পাল্লা দিয়ে সুদূর দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুরে বৃষ্টিপাতের ফলে বৃদ্ধি পাচ্ছে পুনর্ভবা নদীর জল। নদীর জল বেড়ে ফুলে ফেঁপে উঠেছে। তৈরি হয়েছে বন্যা হওয়ার আশঙ্কা, আর তাতেই চিন্তায় রাতের ঘুম উড়ছে নদী তীরবর্তী বাসিন্দাদের।

যদিও বন্যা মোকাবিলায় সবরকম ভাবে প্রস্তুত গঙ্গারামপুর পৌরসভা সে বিষয়ে জানান চেয়ারম্যান প্রশান্ত মিত্র। প্রসঙ্গত, গঙ্গারামপুর শহরের ওপর দিয়ে বয়ে গিয়েছে পুনর্ভবা নদী। প্রতিবছর বর্ষার সময় পুনর্ভবা নদীর বাঁধ ও সুইস গেটের ফাটল দিয়ে জল সমস্ত এলাকায় ঢুকে পড়ে এবং জল বেড়ে প্লাবিত হয় গঙ্গারামপুর পৌরসভার ১৪, ৫, ৬ ও ৯ নং ওয়ার্ডে। যার কারণে চরম সমস্যায় পরেন নদী তীরবর্তী বাসিন্দারা।

চলতি বছরে বন্যা মোকাবিলায় গঙ্গারামপুর শহরের বেশ কয়েকটি বাঁধ ও সুইস গেট মেরামত করেছে সেচ দফতর পুরোও বিষয়টি নিয়ে গঙ্গারামপুর পৌরসভার চেয়ারম্যান প্রশান্ত মিত্র জানিয়েছেন, গঙ্গারামপুরকে সুরক্ষিত রাখার জন্য বেশ কয়েকটি বাঁধ ও সুইস গেট মেরামত করা হয়েছে সেচ দফতরের তরফে এছাড়াও কিছু নতুন জায়গা দিয়ে বাঁধও তৈরি করা হচ্ছে গঙ্গারামপুর পৌরসভার পক্ষ থেকে তবে সর্বশেষে বলায় বাহুল্য গত কয়েকদিনে উত্তরবঙ্গ জুড়ে ভারী ও মাঝারি বৃষ্টিপাতের ফলে নদীগুলি ফুলে ফেঁপে ওঠায় চিন্তায় রাতের ঘুম উড়েছে নদী তীরবর্তী বাসিন্দাদের