158
thumb Captured By: জয়দীপ মৈত্র
              • 04-07-2022   1:50 PM •      Captured By: জয়দীপ মৈত্র   158

দক্ষিণ দিনাজপুর জেলাতেও ডিমের দামে পকেট ফাঁক হচ্ছে মধ্যবিত্তদের।

জয়দীপ মৈত্র:- দক্ষিণ দিনাজপুর: গত কয়েকদিন ধরে রাজ্যজুড়ে রাতারাতি বেড়ে গিয়েছে ডিমের দাম। একই সঙ্গে পাল্লা দিয়ে দাম বেড়েছে চিকেনের। এবার দক্ষিণবঙ্গের সাথে সাথে উত্তরবঙ্গের সুদূর দক্ষিণ দিনাজপুর জেলাতেও মাংসের দোকান ও সাধারণ দোকানে চড়া দামে বিক্রি হচ্ছে ডিম ও মুরগির মাংস, চিকেন ও ডিম কিনতে গিয়ে মধ্যবিত্ত পরিবারের সকলের পকেট ফাক হয়ে যাচ্ছে।

উল্লেখ্য, গত কয়েক মাসে ক্রমশ বেড়েছে চিকেনের দাম। মে মাসের মাঝামাঝি নাগাদ বাজারে চিকেনের দাম পৌঁছে যায় ২৯০ টাকা প্রতি কেজি। তবে জুন মাসের প্রথম দিকে সেই দাম কিছুটা কমে। ১১ জুন চিকেনের দাম কমে কেজি পিছু দাঁড়ায় ২২০ টাকা।

যদিও তা বেশিদিন স্থায়ী হয়নি ১৮ জুন থেকে ফের দাম বাড়তে শুরু করে ২১ তারিখের পরে দাম আরও বেড়ে যায় ২২ জুন উত্তরবঙ্গের বিভিন্ন বাজারে ২৪৫ থেকে ২৫০ টাকা কেজি প্রতি দামে চিকেন বিক্রি হয়েছে ২৪ জুন সেই দাম পৌঁছেছে ২৬০ টাকা প্রতি কেজি দাম বৃদ্ধির এই কারণ কেন সে বিষয়ে ব্যবসায়ীরা বলছেন, দক্ষিণবঙ্গ সহ উত্তরবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন বাজারে মূলত সদর শহর বালুরঘাট, গঙ্গারামপুর, বুনিয়াদপুর, কুশমন্ডি, হরিরামপুর, কুমারগঞ্জ, তপন ও হিলি ইত্যাদি এলাকার হ্যাচারি থেকে চিকেন ও ডিম সরবরাহ করা হয় গত এক মাসে প্রচণ্ড গরমে মুরগির প্রজনন এবং ডিমের উৎপাদন অনেকটাই কমে গিয়েছে এর জেরে পাইকারি বাজারে চিকেনের দাম হয়েছে কেজি পিছু ২৪৮ টাকা খুচরো বাজরে কেজি পিছু ১০ থেকে ১২ টাকা লাভে ব্যবসায়ীরা চিকেন বিক্রি করেন ফলে চিকেনের দাম খুচরো বাজারে এখন কেজি পিছু প্রায় ২৬০ টাকা ছুঁয়েছে শুধু চিকেন নয়, একইসঙ্গে বেড়েছে ডিমের দাম শুক্রবার বাজারে ডিমের দাম ১ টাকা বেড়েছে এক্ষেত্রেও ব্যবসায়ীরা গরমে ডিমের উৎপাদন কমে যাওয়াই কারণ হিসেবে দাবি করছেন খুচরো বাজারে ৫ জুন সাধারণ পোলট্রির ডিমের দাম ছিল ৬ টাকা ১৬ জুন দাম বেড়ে হয় সাড়ে ছয় টাকা ২৪ জুন ফের সেই দাম বেড়ে হয়েছে ৭ টাকা পাইকারি বাজারে এখন ডিমের দাম ৫ টাকা ৯০ পয়সা সবশেষে বলাই বাহুল্য রাজ্যের রাজধানী কলকাতা সহ উত্তরবঙ্গ এর দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে চিকেন ও ডিম কিনতে গিয়ে চড়া দামে হাত পুড়ছে আমজনতার, সেই জিনিস কিনতে গিয়ে পকেট ফাঁক হচ্ছে মধ্যবিত্তদের