99
thumb Captured By: গোপাল বিশ্বাস
              • 17-07-2022   6:36 PM •      Captured By: গোপাল বিশ্বাস   99

গাছবাবাকে স্মরণ করে চারাগাছ বিতরণ, পার্থেনিয়াম নিধন এবং পৌরসভায় স্মারকলিপি প্রদান যুক্তিবাদী সমিতি’র ।

গোপাল বিশ্বাস:- নদীয়া:- আরণ্য সপ্তাহে নবদ্বীপের গাছবাবাকে স্মরণ করে চারাগাছ বিতরণ, পার্থেনিয়াম আগাছা নিধন এবং পৌরসভায় স্মারকলিপি প্রদান করলো ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি’র নবদ্বীপ শাখা। গাছ প্রকৃতি যদি সুস্থ না থাকে তবে আমরাও সুস্থ থাকতে পারবো না। কাজেই প্রত্যেকের উচিৎ তার চারপাশের পরিবেশকে পরিস্কার পরিচ্ছন্ন রাখা।

সচেতনতামূলক পোস্টার হাতে নিয়ে পথসভা করা হয় নবদ্বীপের দণ্ডপাণিতলা ঘাট এলাকায়। ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি’র নবদ্বীপ শাখার সম্পাদক প্রতাপ চন্দ্র দাস বলেন, " প্রকৃতিতে বেশিরভাগ গাছ মানুষের পক্ষে উপকারী হলেও কিছু ক্ষতিকর গাছও রয়েছে। পার্থেনিয়াম তেমনই এক ক্ষতিকর গাছ। এই গাছ বিশেষ কিছু রাসায়নিক পদার্থের সাহায্যে আশেপাশের অন্যান্য গাছপালার অঙ্কুরোদ্গম, বৃদ্ধি ও প্রজননকে দমিয়ে দেয়।

গবাদিপশু এবং মানুষের স্বাস্থ্যের পক্ষেও এই আগাছা মারাত্মক ক্ষতিকর আজ নবদ্বীপের অক্ষয়কৃষ্ণ ওরফে গাছাবাবা যিনি নবদ্বীপের ভাগরথী নদীর ধারে প্রায় হাজার গাছের জন্মদাতা ও রক্ষাকর্তা তাঁকে স্মরণ করে আমরা সাধারণ মানুষকে গাছ প্রকৃতি পরিবেশ সম্পর্কে সচেতন করতে পথে নেমেছি এবং এলাকাবাসীর মধ্যে চারাগাছ বিতরণ করেছি পার্থেনিয়াম নিধনে নবদ্বীপ পৌরসভা যাতে উদ্যোগ নেয় তার জন্য স্মারকলিপিও জমা দেওয়া হয়েছে "