113
thumb Captured By: গোপাল বিশ্বাস
              • 18-07-2022   10:31 PM •      Captured By: গোপাল বিশ্বাস   113

প্রতিবন্ধী যুবককে হেনস্তা ও মারধরের ঘটনার বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি।

গোপাল বিশ্বাস -ঃনদীয়া-ঃ সমাজবিরোধী এবং গুন্ডারাজ দের হাত থেকে রেহাই পাচ্ছে না শারীরিক প্রতিবন্ধীরাও। গত ৭ই জুলাই নবদ্বীপ শহরে তারক ঘোষ নামে এক আংশিক দৃষ্টিহীন লটারী বিক্রেতা যুবককে বেধড়ক মারধর করে সমর চক্রবর্তী নামে স্থানীয় এক ব্যক্তি। এর ফলে তারকের আংশিক দৃষ্টি সম্পন্ন চোখটিও নষ্ট হয়ে যায়।

গত ১৫ই জুন কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে তারকের সেই নষ্ট হওয়া চোখটি অপারেশন করে বাদ দিতে হয়েছে বলেই জানা যায়। এই বর্বরোচিত নৃশংস ঘটনার প্রতিবাদে আজ নবদ্বীপ বাস স্ট্যান্ডের সামনে থেকে পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি প্রতিবন্ধী সংগঠনের সদস্যরা নবদ্বীপ শহরে প্রতিবাদ মিছিল করে। এরপর তাঁরা নবদ্বীপ পৌরসভা ও থানায় একটি স্মারকলিপি জমা দেয়। এদিনের এই কর্মসূচিতে যোগ দিয়েছেন পশ্চিমবঙ্গ প্রতিবন্ধী ঐক্য মঞ্চ রাজ্য কমিটির সম্পাদক সৈকত কর সহ রাজ্যের বিভিন্ন অংশের বহু প্রতিবন্ধী মানুষেরা।

তাঁদের দাবি, দোষী ব্যক্তির বিচারের ক্ষেত্রে নতুন প্রতিবন্ধী আইন RPD Act 2016 এর অনুসারে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করতে হবে এবং ঐ আইনের ধারা অনুসারে আক্রান্ত তারক ঘোষের উপযুক্ত পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে এবং তাঁর নিরাপত্তার ব্যবস্থা করতে হবে বলেও তাঁরা দাবি তোলেন তাঁরা আরো বলেন, দেশ জুড়ে প্রতিবন্ধী ব্যক্তিদেরকে তাঁদের প্রতিবন্ধকতার জন্য অপমান করা, মৌখিক ভাবে লাঞ্চিত করা এবং সর্বোপরি শারীরিক নিগ্রহ রুখতে এবং দোষীর উপযুক্ত শাস্তির ব্যবস্থা করতেই আজ আমাদের এই প্রতিবাদ মিছিল