143
thumb Captured By: জয়দীপ মৈত্র
              • 19-07-2022   11:05 PM •      Captured By: জয়দীপ মৈত্র   143

কুসংস্কার ও ডাইনি প্রথা দূর করতে প্রত্যন্ত এলাকায় বিনামূল্যে স্বাস্থ্য শিবির।

জয়দীপ মৈত্র:-দক্ষিণ দিনাজপুর: ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর বংশীহারীর ঢিলপির গ্রাম। বিগত দুই মাস আগে ডাইনি অপবাদ দিয়ে এক ব্যক্তিকে কুড়ুল দিয়ে কুপিয়ে খুনের অভিযোগ উঠেছিল। মুহূর্তে সমগ্র জেলা জুড়ে ঘটনাটি জানাজানি হয়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছিল।

বর্তমান যুগে দাড়িয়ে যেখানে বিজ্ঞান প্রতিমুহূর্তে এগিয়ে চলেছে সেইখানে এখনো আদিবাসী সমাজের প্রত্যন্ত এলাকায় ডাইনি প্রথা রয়েছে।ডাইনি-তন্ত্র-মন্ত্র-তুকতাক এসব জিনিসে বিশ্বাস ও তার চর্চা অতি প্রাচীন এবং বিশ্বব্যাপী। এশিয়া আফ্রিকা ইউরোপ সব ইতিহাসেরই প্রাচীন গ্রন্থে ডাইনি আর তুকতাকের প্রসঙ্গ আছে। ভারতীয় আয়ুর্বেদশাস্ত্র, যেটা ‘বেদ’ এর অন্যতম অঙ্গ সেটাও অলৌকিক তন্ত্র মন্ত্রে ভরপুর।

মনিয়ের উইলিয়ামসের বিখ্যাত সংস্কৃত অভিধান অনুযায়ী, ‘ডাকিনী’দের (‘ডাকিনী’ শব্দ থেকে ‘ডাইনি’ শব্দের উৎপত্তি) কথা পাওয়া যায় ভাগবতপুরাণ, ব্রহ্মপুরাণ, মার্কন্ডেয়পুরাণ ও কথাসরিৎসাগর নামক গ্রন্থে তারা ছিল দেবী কালীর অনুচরী ও মাংসভুক ব্যবিলন সভ্যতার বিখ্যাত হাম্মুরাব্বির অনুশাসনে ডাইনিবিদ্যার কথা পাওয়া যায় এছাড়াও প্রাচীন মিশরীয়, গ্রীক ও রোমান সভ্যতাতেও ডাইনিবৃত্তির কথা উল্লেখ রয়েছে রোম সাম্রাজ্যে গণহারে ডাইনি পোড়ানোর ঘটনা ঘটেছিল সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো আধুনিক যুগের গোড়ার দিকে ইউরোপের ইতিহাসে ঘটেছিল কুখ্যাত ও ভয়ংকর ডাইনি পোড়ানোর ঘটনা তখন প্রায় চল্লিশ থেকে ষাট হাজার মানুষকে ডাইনি অপবাদ দিয়ে পুড়িয়ে মারা হয়েছিল দক্ষিণ দিনাজপুর জেলার ঢিলপির গ্রাম এখনো অন্ধকারাচ্ছন্ন এবং কুসংস্কারে ভরপুর মানুষদের বসবাস এলাকার কুসংস্কার দূর করতে এই দিন সম্পূর্ণ বিনামূল্যে স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হলো এলাকায় বুনিয়াদপুর জীবন সুরক্ষা মেডিক্যাল এবং বিশিষ্ট চিকিৎসক ডাক্তার রমেশ কিস্কুর উদ্যোগে ঢেলপির গ্রামের সম্পূর্ণ বিনামূল্যে স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হলো এলাকার বেশিরভাগ মানুষজন রক্তস্বল্পতা এবং উচ্চ রক্তচাপে ভুগছেন পিছিয়ে পড়া এলাকার মানুষদের সম্পূর্ণ বিনামূল্যে ওষুধের ব্যবস্থা করা হয় এই দিন পাশাপাশি ডাইনি প্রথা এবং সমগ্র রকমের কুসংস্কার প্রথা সম্পর্কে বৈজ্ঞানিক পদ্ধতি মেনে সচেতন করা হয় এলাকার মানুষজনদের প্রত্যন্ত কুসংস্কার আচ্ছন্ন এলাকায় বিনামূল্যে স্বাস্থ্যপরিসেবা প্রদান এবং ডাইনি প্রথার বিরুদ্ধে সচেতনতা শিবির আয়োজনের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সমগ্র দক্ষিণ দিনাজপুর জেলার শুভ বুদ্ধি সম্পন্ন মানুষ জন এই ধরনের কর্মসূচি আগামী দিনেও চলতে থাকবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা