103
thumb Captured By: প্রতীকী সৌ: ইন্টারনেট
              • 10-08-2022   1:56 PM •      Captured By: প্রতীকী সৌ: ইন্টারনেট   103

মরশুমি ফল রাসায়নিক প্রক্রিয়ায় পাকিয়ে দেদার বিক্রি হচ্ছে, নজর নেই প্রশাসনের।

জয়দীপ মৈত্র:- দক্ষিণ দিনাজপুর: অতিমাত্রায় রাসায়নিক প্রয়োগ করে মরশুমি ফল পাকিয়ে দেদার বিক্রি হচ্ছে দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর ও গঙ্গারামপুর শহরে। অথচ যা হচ্ছে প্রশাসনের একেবারে নাকের ডগায় এবং এ নিয়ে তাদের কোনও মাথাব্যথা নেই বলে একাংশের অভিযোগ। এ প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে ছড়াতে পারে মারন রোগ তা নিয়ে জেলা খাদ্য সুরক্ষা দপ্তর থেকে জেলা উদ্যান পালন দপ্তরের আধিকারিক সহ কারোর কোনও হেলদল নেই, তেমনি বাসিন্দাদের মধ্যে এই নিয়ে সচেতনতার যথেষ্ট অভাব লক্ষ্য করা গেছে।

একটি বিশেষ সূত্রে জানা গিয়েছে, "বিষয়টির নজরদারির করার কথা জেলা খাদ্য সুরক্ষা দপ্তরের। তার পাশাপাশি কি কি রাসায়নিক কত পরিমান দিয়ে কাঁচা ফল পাকিয়ে বাজারে বিক্রি করা হচ্ছে তা খতিয়ে দেখার বিশেষ পরিকাঠামো জেলা খাদ্য সুরক্ষা দপ্তরের কাছে আছে কিনা সে বিষয়ে সংশয় রয়েছে। আর সেই সুযোগকে কার্যত হাতিয়ার করে লাভবান হচ্ছে এই ধরনের অসাধু ফল ব্যবসায়ীরা। যারা অসৎ ও অসাধু উপায়ে রাসায়নিক প্রয়োগ করে ফল পাকিয়ে তা বাজারে বিক্রি করছে আর সাধারণ মানুষ সচেতনতার অভাবে তা কিনে খাচ্ছেন এবং তার ফলে ভুগছেন নানান রোগে"।

উল্লেখ্য, এই রাসায়নিক গুলগুলির মধ্যে অন্যতম বিশেষ পরিচিত হল "কার্বাইড" যা হামেশাই বাজারে কিনতে পাওয়া যায় এবং এই কার্বাইড ব্যবসায়ীদের কাছে একটু বিশেষ ট্রেডমার্ক বিশেষজ্ঞরা বলছেন ক্রমাগত রাসায়নিক প্রক্রিয়ার ফল খেলে কিডনি, চর্ম, হৃদপিণ্ড, লিভার প্রভৃতির ক্ষতি হতে পারে ব্যাপকভাবে তাছাড়া এর ফল ভবিষ্যতে মারাত্মক এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে বিশেষ করে ৫ বছরের নিচে শিশুদের পাশাপাশি সুগার ও প্রেসারের রোগীদের ক্ষেত্রে ক্ষতির মাত্রা সর্বাধিক দক্ষিণ দিনাজপুর জেলার সচেতন মানসিকতার মানুষদের প্রশাসনের কাছে আর্জি অতি শীঘ্রই এর ব্যবস্থা নিয়ে মারণ রাসায়নিক দিয়ে ফল পাকানোর এই কাজ বন্ধ করা ও অসাধু ব্যবসায়ীদের শাস্তির দাবি জানিয়েছেন তারা এখন এটাই দেখবার বাকি, দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন তথা জেলা খাদ্য সুরক্ষা দপ্তর কত দ্রুত এই অসাধু ও অসৎ উপায়ে বিষাক্ত রাসায়নিক দিয়ে মরশুমি ফল পাকানোর কাজের সাথে যুক্ত এই ব্যবসায়ীদের কঠোর হাতে শাস্তি দেন