131
thumb Captured By: আশীষ কুমার দুবে
              • 12-08-2022   10:40 AM •      Captured By: আশীষ কুমার দুবে   131

পুরুলিয়া জেলার পাড়াতে রাখি বন্ধন উৎসব ও সম্প্রীতির বার্তা।

আশীষ কুমার দুবে:-পুরুলিয়া :- পশ্চিম বঙ্গ সরকারের ক্রীড়া ও যুব কল্যাণ দপ্তরের উদ্যোগে পুরুলিয়া জেলার পাড়া বিধান সভার পাড়া শহরে অনুষ্ঠিত রাখি বন্ধন উৎসব । এদিন সোহার্দের বার্তা নিয়ে পাড়া শহর জূড়ে রাখি পড়ানো হলো আপামার সকল সম্প্রদায়ের মানুষদের । এদিন সরকারি ভাবে তদারকি হলেও, অনুষ্ঠানের পুরোভাগে অগ্রণী ভূমিকা পালন করেন প্ৰাক্তন বিধায়ক পাড়া বিধান সভার উমাপদ বাউরী ।

একে একে পাড়া থানা, পাড়া হাসপাতাল, পাড়া এস বি আই ব্যাঙ্ক থেকে শুরু করে সকল সরকারি অফিস কর্মচারীদের রাখি পড়ানো হয় ।পথ চলতি মানুষ ও বাইক আরোহী কেও এদিন রাখি পরিয়ে কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সেই বার্তা প্রতি বছরের মতো এদিন দেয়া হয় সকল সম্প্রদায়ের মানুষ, " আমরা এক ও আমাদের পরিচয় আমরা মানুষ " । প্ৰাক্তন বিধায়কও শিক্ষক উমাপদ বাউরী বলেন রাখি বাঁধনের স্রষ্টা হলেন বাঙালি তথা জগৎ শ্রেষ্ঠ কবি রবীন্দ্রনাথ ঠাকুর, তিনি পরাধীনতার গ্লানি যখন ভারত কে কুড়ে কুড়ে খাচ্ছিল আর ভারত বর্ষে ভেদ ভেদের চরম আকারের বেড়া জালে ছিন্ন ভিন্ন হয়েছিল ভরা বর্ষ তখন দেশের মানুষ এক শুরে এক একাত্বিত্বে এক বাঁধনের পথ দেখিয়ে ছিলেন নভেলিস্ট রবীন্দ্রনাথ টেগোর, আর তার ফল স্বরূপ তিনি সারা দেশের মানুষ এক একসূত্রে বাঁধার জন্য রাখি বন্ধন উৎসব শুরু করেন এবং এই রাখি বন্ধনের কোনো জাত পাতের বালাই ছিল না, তিনি সকল সম্প্রদায়ের মানুষ কে আহবান করেছিলেন । যার পরিনাম দেশে সেই সময় বহু আন্দোলন সংগঠিত হয়েছিল ব্রিটিশ দের বিরুদ্ধে, পরে রাখি উৎসবের পর মানুষ দেশের প্রতি একাত্ম বোধ হয়ে লড়াই করার এক মঞ্চ পেয়েছিলো ।

উপস্থিত ছিলেন পাড়া ব্লক পঞ্চায়েত সমিতির কর্মাদক্ষ পুলক ব্যানার্জী ও পাড়া পঞ্চায়েত সমিতির সভাপতি অমর মেহেতা ও সমাজসেবী তথা প্ৰাক্তন সহ সভাপতি পাড়া পঞ্চায়েত সমিতির দীপক কুম্ভকার এদিন পাড়া গার্লস স্কুলে এর মেয়েরাও উপস্থিত হয়ে সকল কে রাখি পরান