120
thumb Captured By: গোপাল বিশ্বাস
              • 14-08-2022   6:06 PM •      Captured By: গোপাল বিশ্বাস   120

গ্রামে গঞ্জে ঘুরে প্রান্তিক আদিবাসী পরিবারের হাতে জাতীয় পতাকা বিতরন সিংহ বাহিনীর।

গোপাল বিশ্বাস -ঃ নদীয়া :-ভারতের স্বাধীনতার 75 বছর পূর্তির প্রাক্কালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অমৃত মহোৎসবের সূচনা লগ্নে ঘোষণা করেছেন "হর ঘর তিরঙ্গা" কর্মসূচির। অর্থাৎ প্রতিটি পরিবারে এবার জাতীয় পতাকা উড়বে ১৩ ১৪ এবং ১৫ ই আগস্ট। বিপুল সংখ্যক জাতীয় পতাকার চাহিদা পূরণের জন্য তিনি , ভারতীয় ডাক বিভাগের মাধ্যমে স্বল্পমূল্যে জাতীয় পতাকা বিক্রির ব্যবস্থা করিয়েছেন।

কিন্তু দীর্ঘ করোনা পরিস্থিতিতে বেরোজগার থাকা, বেশ কিছু প্রান্তিক পরিবার হয়তো সে স্বল্পমূল্যর পতাকা কিনতে পারেন নি, তাই ১৩ তারিখেও গ্রাম গঞ্জে বেশ কিছু আদিবাসী এবং প্রান্তিক দরিদ্র পরিবারে জাতীয়পতাকা উঠেনি। আর তাদের কথাই মাথায় রেখে সিংহবাহিনী ঝাঁপিয়ে পড়েছেন প্রধানমন্ত্রীর স্বপ্ন সফল করতে। আজ নদীয়া জেলা সিংহবাহিনী কমিটির সদস্যরা পোস্ট অফিস থেকে দুই শতাধিক জাতীয় পতাকা কিনে শান্তিপুরে বিভিন্ন আদিবাসী এলাকায় তা বিনামূল্যে বিতরণ করেন। শুধু বিতরণ নয়, কিভাবে তার সম্মান রক্ষা হয় কিভাবেই বা বেখেয়ালে অপমানিত হতে পারে তা সবিস্তারে আলোচনা করেন পরিবার প্রধানদের সাথে।

পরিবারের সকল সদস্যদের মাঝে দেশ বরেণ্য স্বাধীনতা সংগ্রামীদের কথা তুলে ধরা হয় তবে নদিয়া জেলা সিংহবাহিনীর সভাপতির দীপক সান্যাল, জানান তিন দিনে ৪০০ পিস জাতীয় পতাকা জোগাড় করতে হিমশিম খেতে হয়েছে, তবে কিছুটা হলেও মুখ রক্ষা করেছে পোস্ট অফিস তবে বাজারে জাতীয় পতাকা থাকলেও তা নিয়ে মুনাফা অর্জনে ব্যস্ত এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা, তাদের বিরুদ্ধে আগামীতে আন্দোলন গড়ে তুলবে সিংহ বাহিনী শান্তিপুরের দায়িত্বে থাকা সুরজিৎ রায় জানান, চরসাড়াগড়, আড়পাড়া, রাজাপুকুর, ডংখিরা, হরিপুর সরদার পাড়া এরকমই বেশ কিছু এলাকায় বিগত ৩ দিনে প্রায় ৪০০ জাতীয় পতাকা বিতরণ করা হয়েছে তিনি আমন্ত্রণ জানিয়েছেন আগামী ১৫ তারিখ বিকেলে শান্তিপুর নতুনহাট থেকে একটি মহা মিছিলে অংশগ্রহণ করার জন্য তবে প্রধানমন্ত্রীর এ ধরনের উদ্যোগে, মাতৃভূমির প্রতি আন্তরিকতা অনেকটাই বৃদ্ধি পেয়েছে এবার তাই জাতীয় উৎসব এ পরিণত হয়েছে